২১ এপ্রি, ২০১৯

নয় সংখ্যার মানুষ হয় সাহসী, সংগ্রামী, স্বাধীনতাপ্রিয়, একগুঁয়ে, রাগী ও কর্মঠ।


তারা অন্যকে অনুসরন করেনা, বরং অন্যে তাহাকে অনুসরন করুক সেটাই কামনা করে। তারা মনে করে তাদের জন্ম আদেশ মান্য করার জন্য নয়, বরং আদেশ করার জন্য। তারা পরিকল্পনা করে দ্রুত ফল লাভের আশা করে। তবে তারা বাস্তবধর্মী আদর্শের অধিকারী। সর্বদা কাজে উৎসাহী এবং সংগ্রামী। বিপুল শক্তির অধিকারী। কোনকিছুকে অবহেলা করেনা। যুদ্ধের গান, ছবি, সিনেমা, নাটক, গল্প ইত্যাদি বেশি পছন্দ। যুদ্ধভাবাপন্ন মনোভাব। সবকিছু অতিরঞ্জিত করে পার্থক্য দেখাতে পারে। অন্যের দূর্বলতার সুযোগে নিজের কাজ সমাধা করতে পিছপা হয়না। নয় সংখ্যা বিতর্কের কেন্দ্রবিন্দু, কিন্তু শেষ পর্যন্ত তারা তাদের পথে জয়ী হয়। জীবনে অনেক বাধার সম্মুখিন হয়, বিপজ্জনক পরিস্থিতিতে জড়িয়ে পড়ে। কিন্তু ঐসব থেকে তারা নিরাপদে বেড়িয়ে আসতে পারে। অনেক ব্যাপারে তাদের ব্যক্তিগত ঝুঁকি থাকে, কিন্তু যেখানে আদর্শের প্রশ্ন থাকে, সেখানে তারা কোন মূল্যের তোয়াক্কা করেনা।

তারা তাদের নিজেদের বিরুদ্ধে সমালোচনা পছন্দ করেনা। তারা অল্প লাভ করেও আর্থিক অবস্থার তাড়াতাড়ি পরিবর্তন আনতে পারে। তাদের ভয়ানক গভীর আগ্রহ থাকে, কিন্তু তারা ফলের জন্য অসহিষ্ণু হয়। তারা অল্পতেই রেগে উঠে। নয় সংখ্যা সতর্ক, দ্রুত বুদ্ধি সম্পন্ন, কর্মঠ ও আশাবাদীর চিহ্ন। যখন গঠনমূলক তখন তারা আনন্দে অভিভূত, মনোবলে বলীয়ান ও উদার হৃদয়ের অধিকারী। আর যখন ধ্বংশমূলক তখন তারা ইর্ষাম্বিত, নীচমনা ও অত্যাচারী হয়। তারা উচ্চাকাঙ্খায়, আদর্শবাদীতে ও সম্মুখে এগিয়ে যাবার শক্তির জন্য বিখ্যাত হতে পারে।

একটু রগচটা স্বভাবের, কিন্তু কোমল হৃদয়। নানা প্রকারের বাস্তব অভিজ্ঞতা তাদের হয় এবং তা তাদের জীবনে কাজে লাগায়। সহজে পিছু হটেনা। তবে কঠিন পরিশ্রম করতে হয়। আত্মীয়-বন্ধুরা তাদেরকে পছন্দ করে। ব্যবসায় টাকা কামাতে পারে। তারা গর্বিত, নির্ভীক, তেজস্বী, সাহসী, একগুঁয়ে এবং কখনো কখনো নিসঙ্গ বোধ করবে। যেকোন গোপনীয় বিষয় জানার আগ্রহ থাকবে। জীবনে আলোছায়ার খেলা, কখনো রৌদ্র কখনো মেঘ থাকতেই পারে, কিন্তু তেমন আর্থিক দৈন্যতা খুব কমই আসবে। নানা আধিভৌতিক কাজে লিপ্ত হতে পারে। তারা কর্তব্যে অবিচল। তাদের জীবনে অবৈধ প্রেম ও বিশৃঙ্খলা পছন্দ নয়। তারা প্রকৃতির বিরুদ্ধে সংগ্রাম মুখর। প্রথম জীবনটাই খুব দূর্যোগপূর্ণ হতে পারে তাদের।

সাহস, পরাক্রম, শৌর্য, বীর্য, যেখানে প্রদর্শন করা যায় এমন ঝুঁকিপূর্ণ পেশা তাদের পছন্দ। যেমন, দেশরক্ষাকারী যেকোন বাহিনী, সশস্ত্র বাহিনী, পুলিশ, বিদ্যুৎকর্মী ইত্যাদি। এছাড়াও অপরাধ বিজ্ঞানী, গবেষক, দন্ত চিকিৎসক, ইঞ্জিনিয়ার, রসায়নবিদ, ভ্রমনকারী, গুপ্তচর, জেলে, মৎস্য ব্যবসায়ী, কসাই, শিল্পী, চিত্রকর হতে পারে তারা।

নয় সংখ্যার অধিপতি মঙ্গল। কারো মঙ্গল অশুভ হলে তাদের মধ্যে অধর্ম, অভিমান, ঠকবাজি, কামুক প্রকৃতি প্রকাশ পেতে পারে। এছাড়াও কলহ, হিংস্রতা, শত্রুতা, রক্তপাত, অস্ত্রাঘাত, দস্যুতা, হত্যা, বিশ্বাসঘাতকতার শিকার হতে পারে। এমনকি ঘৃন্য উপজীবিকায়ও কেউ কেউ জড়িয়ে পরতে পারে। আগুন, ইলেকট্রিক, মটর, ইঞ্জিন বা বিস্ফোরকে তাদের বিপদ হওয়ার সম্ভাবনা থাকে।

তারা তমোগুন প্রধান এবং তাদের পিত্ত প্রকৃতি। তাদের পেশী দূর্বলতা, রক্তদোষ, রক্তচাপ, নাড়ী, গুহ্যদেশ, নেত্র, বাক, কর্ণ, প্রভৃতির কোন সমস্যা বা হাম কিংবা বসন্ত রোগ হতে পারে।

সব রকম লাল বর্ণ শুভ। সহকারী বর্ণ গোলাপী এবং ফিকে লাল। তবে ঘোরের চেয়ে হাল্কা ভাল এইসব বর্ণের। সব রকম নীলও মঙ্গলজনক। রূপা, প্লাটিনাম, স্টেনলেস ষ্টিল প্রভৃতি সাদা ধাতু তাদের জন্য শুভ।

উল্লেখ্য যে, বক্রী (Retrograde) অবস্থায় মঙ্গল খুবই শক্তিশালী থাকে। এসময় আগুন, ইলেকট্রিক, মটর, ইঞ্জিন, যানবাহন, বিস্ফোরক বা বিপজ্জনক পরিস্থিতি এড়িয়ে চলা উচিত। বিশেষকরে যাদের জন্মছকে মঙ্গল অশুভ তাদের এসব দিক থেকে বিপদের আশঙ্কা থাকে।

২১শে মার্চ থেকে ১৯শে এপ্রিল ৯ সংখ্যা সক্রিয় থাকে। রাশি মেষ। ২১শে অক্টোবর থেকে ৩০শে নভেম্বর পর্যন্ত ৯ সংখ্যা নিস্ক্রিয় থাকে। রাশি বৃশ্চিক।
নামসংখ্যা-৯ মেষ রাশি হলে:-
প্রতিরক্ষা, পূণর্গঠন, বাস্তবধর্মী আদর্শবান, অগ্রগতির বাহক ও অল্প সময়ে সমস্যা সমাধানে তৎপর। অন্যের দূর্বলতার সুযোগ গ্রহনকারী, সমদৃষ্টিযুক্ত, বিতর্কের কেন্দ্রবিন্দু, সংগঠক ও আনন্দদায়ী, উদার ও মনোবলে বলীয়ান। ধ্বংসাত্মক কাজে নীচবৃত্তি সম্পন্ন, অত্যাচারী ও ইর্ষাম্বিত হতে পারে। শত্রুভয় থাকবে। আয়-ব্যায়ের সমতা রক্ষা করা কঠিন হলেও নির্ধন হবেনা। অধ্যবসায় ও পরিশ্রমের কারনে উন্নতি। কর্মক্ষেত্রে প্রাধান্য বজায় থাকবে। বৈবাহিক জীবন সুখময়। দেশভ্রমন হতে পারে। ভাবপ্রবন, শিক্ষিত ও অভিমানী।

নামসংখ্যা-৯ বৃশ্চিক রাশি হলে:-
সাহসী, ভ্রমনবিলাসী, বিকাশমান কাজের প্রতীক ও অনুসরণীয়। উৎসাহী, সংগ্রামী, দেশপ্রেমিক, শক্তির অধিকারী ও বুদ্ধি সম্পন্ন। বাধাপ্রাপ্ত হলেও শেষ পর্যন্ত কৃতকার্য হবে। আগুন ও বিস্ফোরক দ্রব্যাদিতে বিপদ। সতর্ক, কর্মঠ, আশাবাদী, ভয়ানক আগ্রহের কারনে অসহিষ্ণু, অল্পতেই রেগে যায়। দ্রুত পরিকল্পনা প্রণয়নকারী। হঠাৎ আর্থিক অবস্থা পরিবর্তনে তৎপর। বিপরিত লিঙ্গ ভাগ্যবান হয়। অসংযমিতার জন্য কোন অবৈধ কাজে লিপ্ত হতে পারে। কল্পনা সমূহ সামঞ্জস্যহীন হওয়ায় আবেগ তাড়িত হয়ে ভূল করে বসে। স্বীয় উদ্দেশ্য সিদ্ধির জন্য কঠোর পরিশ্রম করে। শত ঝামেলাও কেটে যায়। প্রবাসে গুপ্ত কোন বিষয়ে অর্থলাভ হতে পারে। স্থল ও জল পথে ভ্রমন হতে পারে।

৯ সংখ্যার বিশেষ বৈশিষ্ট্য !
৯ সংখ্যার একটি বিশেষ বৈশিষ্ট্য হল, তাকে ভাঙ্গা যায়না, বাড়েনা, কমেনা, স্থির থাকে। অন্যান্য সংখ্যার সাথে এখানেই তার অনন্যতা প্রকাশ পায়। অন্যান্য সংখ্যাকে ভাঙ্গা যায়, বাড়ে এবং কমে। যেমন, ৯ সংখ্যাকে যতবারই যোগ অথবা গুণ করা হোকনাকেন পুনঃরায় ৯ সখ্যাই ফিরে আসে। অন্যান্য সংখ্যার ক্ষেত্রে তা হয়না। এমনকি ১ থেকে ৯ পর্যন্ত সংখ্যাগুলি পরস্পর যোগ করলেও তার একক হয় ৯। যেমন, ১+২+৩+৪+৫+৬+৭+৮+৯= ৪৫= ৪+৫= ৯। আবার, ১,২,৩ যোগ করলে হয় ৬। ৪,৫,৬ যোগ করলে হয় ৬ (৪+৫+৬= ১৫= ১+৫= ৬)। ৭,৮,৯ যোগ করলে হয় ৬ (৭+৮+৯= ২৪= ২+৪= ৬)। আবার, এই তিন ৬ এ হয় ১৮ অর্থাৎ ১+৮= ৯।
 
যারা তাদের নিজেদের, প্রিয়জনদের কিংবা নিকটজনদের জন্মদিনেরসংখ্যা এবং জন্মতারিখেরসংখ্যা জানেননা তারা নাম বিশ্লেষন করে সংখ্যা নির্ণয় করে নিতে পারেন। জন্মদিনেরসংখ্যা, জন্মতারিখেরসংখ্যা এবং নামসংখ্যা নির্ণয় পদ্ধতি এখান থেকে জেনে নিতে পারেন।