৩০ সেপ্টেম্বর, ২০১৮

দুই সংখ্যার লোকেরা হয় আবেগপ্রবন।


সংখ্যাতত্ত্ব মতে দুই সংখ্যার লোকেরা হয়- আবেগপ্রবন, অনুভূতিশীল, কোমল হৃদয়, কল্পনাপ্রিয়, ভদ্র, নম্র, লাজুক, বৈচিত্রপ্রিয় শিল্পীমনা। তারা ভাবপ্রকাশে কুন্ঠিত এবং তাদের মন চিন্তা দ্বি-ধারায় প্রবাহিত হয়। তাদের মনের স্থিরতা নেই বলে ভাবধারায় দ্রুত পরিবর্তন আসে। তাদের আত্ম-সম্মান জ্ঞান প্রচণ্ড। তাই আত্ম-সম্মান বিসর্জন দিয়ে তারা কোন কিছু করতে পারেনা। তারা সামাজিক রীতি-নীতির প্রতি আকৃষ্ট। জীবন ঘর-সংসার তাদের কাছে প্রিয়। তারা আত্মত্যাগী বলে প্রিয়জনদের জন্য ত্যাগ স্বীকার করতে জানে। তাদের জীবনের ট্র্যাজেডি হল তবুও মানুষ তাদের ভুল বুঝতে পারে! তারা সহজেই ভুল স্বীকার করতে পারে। তারা খুব অল্পতেই কষ্ট পায় এবং খুব সহজেই ভেঙ্গে পড়ে। অন্যের বক্তব্য শোনার জন্য আগ্রহী। কথাবার্তায় আকস্মিক সতর্কতা একটু দুর্বল প্রকৃতির। তাদের জীবন কখনওনা কখনও জনসাধারনের কাছে একটা সজীব ইমেজ হয়ে উঠে। এমনকি জনতার দ্বারা পুরষ্কৃত বা লাঞ্ছিতও হতে পারে।

তারা ধার্মিক, দার্শনিক, শিল্পী, লেখক-লেখিকা বা নেতা-নেত্রী হতে পারে। শিল্পকলার সকল শাখায় তাদের বিচরন হতে পারে। নৃত্যকলা, চিত্রকলা, কণ্ঠশিল্প, অভিনয়শিল্প, আবৃত্তি, কাব্য রচনা এবং যেকোন সৃজনশীলকর্ম তাদেরকে সাফল্য এনে দিতে পারে। ভাবপ্রবনতার জন্য বার বার আঘাত আসতে পারে। যেকোন কাজে তাদের সাফল্যের জন্য পূর্বশর্ত হল চিন্তাধারা সিদ্ধান্তে স্থির থাকা এবং লাজুক কুন্ঠিতভাব পরিত্যাগ করা। মেজাজ কখনও নরম আবার কখনও গরম বলে এই মেজাজেরও নিয়ন্ত্রন প্রয়োজন। অনুকুল রাশি, লগ্ন বা সংখ্যার লোকের সাথে তাদের দাম্পত্য জীবন সুখের হতে পারে। তারা হতে পারে আদর্শ দম্পতি। নতুবা ভুল বুঝাবুঝি, ঝামেলা, মানসিক অশান্তির কারন হতে পারে। তাদের বিপরীত লিঙ্গ হয় সুন্দর মনোরম। প্রেম তাদের জীবনে আসেই। তবে প্রেমের সার্থকতার সংজ্ঞা যদি হয় ত্যাগ তবেই তাদের জীবনে সার্থক। আর যদি প্রেম করে ঘর-সংসার করতে হয় তবে অনেক ক্ষেত্রেই তা ঝামেলায় রূপ নিতে পারে। কেননা তারা ভালবাসে অন্ধের মত, বাস্তবতা যখন তাদের দৃষ্টি খুলে দেয় তখনই শুরু হয় দ্বন্ধ। অতএব, প্রেমের ব্যাপারে তাদের অত্যন্ত সতর্ক থাকা উচিত। অনেক সময় তারা ভুল লোককে ভালবেসে খেসারতও দিয়ে থাকেন।

ভ্রমন বিশেষকরে জলপথ ভ্রমন তাদের কাছে প্রিয়। প্রাকৃতিক দৃশ্যাবলী তাদেরকে আকৃষ্ট করে। তারা বন্ধু-বান্ধব পরিবেষ্টিত থাকতে চায়। জীবনকে তারা আনন্দ উৎসবে মাতিয়ে রাখতে জানে। দূর্ভাগ্যবশত কেউ কেউ নিজের মধ্যে গুটিয়ে থাকতে পারেন। তাদের জন্য পরামর্শ হল তারা যেন সকলের সাথে মিলে মিশে হৈ হুল্লোরপূর্ণ জীবন যাপন করার চেষ্টা করেন। নতুবা হয়তো কখনও মানসিক রোগ চিকিৎসকের দ্বারস্থ হওয়ার সম্ভাবনা থাকে। তাদের সারাজীবনের রোগ তালিকায় উল্লেখিত রোগ সমূহের যেকোন বয়সে যেকোন বা একাধিক রোগ বা সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। যেমন- হৃদ-দৌর্বল্য, মাথাধরা, কণ্ঠ, জিহ্বা, কান বা অন্ত্রের গোলযোগ, যক্ষা, টিউমার, ক্যানসার কিংবা মস্তিষ্কবিকৃতি জনিত কোন সমস্যায় ভূগতে হতে পারে।

সাদা পিঙ্ক রংয়ের ব্যবহার শুভ। মুক্তা, মুনস্টোন বা শ্বেতপ্রবাল শুভরত্ন। রূপা শুভ ধাতূ। যেকোন ইংরেজি মাসের , ১১, ২০ বা ২৯ তারিখে জন্মগ্রহন করলে তাদের সংখ্যা দুই। যারা তাদের নিজেদের, প্রিয়জনদের কিংবা নিকটজনদের জন্মদিনেরসংখ্যা এবং জন্মতারিখেরসংখ্যা জানেননা তারা নাম বিশ্লেষন করে সংখ্যা নির্ণয় করে নিতে পারেন। জন্মদিনেরসংখ্যা, জন্মতারিখেরসংখ্যা এবং নামসংখ্যা নির্ণয় পদ্ধতি আমার ব্লগ লিঙ্ক থেকে জেনে নিতে পারেন